পৃথিবীতে থোকায় থোকায় জলপাই থাকবে কিন্তু কোন জল্পাই রঙের পোশাক থাকবে না।‘

Sohag Sheikh ২ আগস্ট, ২০১৬ সম্পাদকীয়
img

যুগে যুগে দেশে দেশে সামরিক অভ্যুত্থান, তুরস্কে ব্যর্থ সামরিক অভ্যুত্থানের পর এরদোয়ানের পক্ষেপ!  অভ্যুত্থান চেষ্টাকারী ও সরকার উভয়ের জন্যই কি বড় একটি শিক্ষণীয় দৃষ্টান্ত হয়ে গেল হাজার বছরের জন্য? কি ঘটল ঘটনা?

১।সামরিক অভ্যুত্থানের ব্যর্থ চেষ্টার পরে তিন মাসের জরুরি অবস্থার ঘোষণা দিলেন প্রেসিডেন্ট এরদোয়ান।

২। অভ্যুত্থানের চেষ্টা মোকাবিলার নামে গণতন্ত্রকে দমন করা যাবে না বলে তুরস্ককে হুঁশিয়ারি দিল আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়ন। প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগানের সরকারকে আইনের শাসন মেনে চলা উচিত বলেও এ দিন জানিয়ে দিয়েছে পশ্চিমী দুনিয়া।

৩। ঘটনার পরে ক্রমশই ধরপাকড়ের মাত্রা বাড়াতে লাগলেন এরদোগান সরকার যা এখন চলমান।

সামরিক বাহিনীর জেনারেল ও অ্যাডমিরাল স্তরের ২০৩ জন অফিসারকে আটক করা হয়েছে। বিমান বাহিনীর প্রাক্তন প্রধান আকিন ওজতুর্ক অভ্যুত্থানের পরিকল্পনা করার কথা মেনে নিয়েছেন বলে দাবি সরকারি সংবাদ সংস্থার। বরখাস্ত হয়েছেন প্রায় ৯ হাজার কর্ম কর্তা তাঁদের মধ্যে প্রায় ৩ হাজার পুলিশ অফিসার রয়েছেন। হিংসাও থামেনি পুরোপুরি। এ দিন ধৃত অফিসার ও সেনাদের আদালতে তোলার কাজও শুরু হয়েছে। আঙ্কারায় একটি আদালতে সেনাদের বিচারের জন্য হাজির করার সময়ে হামলা চালায় এক আততায়ী। বাহিনীর সঙ্গে সংঘর্যে নিহত হয়েছে সে। সংবাদমাধ্যমের একাংশের দাবি, হত আততায়ীও এক জন সেনা। ইস্তানবুলের ডেপুটি মেয়র কামিল কানদাসকে মাথায় গুলি করে খুন করা হয়েছে।অভ্যুত্থান ব্যর্থ হওয়ায় গ্রিসে পালিয়ে গিয়েছিলেন ৮ জন তুর্কি সেনা অফিসার। তাঁদের প্রত্যর্পণ নিয়ে আইনি লড়াই শুরু হয়েছে গ্রিক আদালতে।

 

৪। কিন্তু এরদোগান সরকারের উদ্দেশ্য নিয়ে ক্রমশই আশঙ্কা বাড়ছে তুরস্ক ও পশ্চিমী দুনিয়ার নানা শিবিরে। এই সুযোগে এরদোগান গোটা দেশকে হাতের মুঠোয় আনতে চাইছেন বলেই মনে করছেন অনেকে। তাই আজ ব্রাসেলসে বিষয়টি নিয়ে মুখ খুলেছেন মার্কিন পররাষ্ট্র সচিব জন কেরি ও ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি প্রধান ফেডেরিকা মোগেরিনি। তাঁরা সাফ জানিয়েছেন, অভ্যুত্থানের চেষ্টার পিছনে যারা ছিল তাদের বিচার অবশ্যই প্রয়োজন। কিন্তু তুরস্কের গণতান্ত্রিক ঐতিহ্য রক্ষা করতে হবে। সেই সঙ্গে বজায় রাখতে হবে আইনের শাসন। বিদ্রোহীদের জন্য তুর্কি সরকার ফের মৃত্যুদণ্ড চালু করার কথা ভাবছে বলে জানিয়েছিল সে দেশের সংবাদমাধ্যম। 

 

৩১ জুলাই রবিবার এরদোয়ানের পদক্ষেপ কি ক্ষমতা কুক্ষিগত করার চেষ্টা নাকি ঘটনার পুনরাবৃত্তি থেকে দেশকে রক্ষার চেষ্টা?

  

১। তুরস্কের সব সামরিক একাডেমি বন্ধ করা হবে।সামরিক একাডেমিগুলোকে জাতীয় প্রতিরক্ষা বিশ্ববিদ্যালয়ে পরিণত করা হবে। জাতীয় প্রতিরক্ষা ইউনিভার্সিটি গড়ে তুলববলে ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান।

২। সশস্ত্র বাহিনীকে এখন থেকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কমান্ডে নেওয়া হবে। অর্থাৎসশস্ত্র বাহিনী প্রতিরক্ষা মন্ত্রীর নিয়ন্ত্রণে থাকবে। সামরিক বাহিনীকে পূর্ণাঙ্গভাবে বেসামরিক প্রশাসনের নিয়ন্ত্রণে আনা হবে বলেছেন এরদোয়ান।

৪। ‘আমরা জাতীয় সংসদে ছোট্ট একটি সাংবিধানিক প্যাকেজ পাস করতে যাচ্ছি যার মাধ্যমে জাতীয় গোয়েন্দা সংস্থা বা এমআইটি এবং চিফ অব স্টাফকে সরাসরি  প্রেসিডেন্টের অধীনে আনা হবে। সামরিক বাহিনীতে শুদ্ধি অভিযান এখনো শেষ হয়নি।এটাকে পুরোপুরি শুদ্ধ করা হবে বলেন তুর্কি প্রতিরক্ষা মন্ত্রী।  

৫। ছাড়া, দেশের পুলিশ বাহিনীতে নিয়োজিত সেনা সদস্যের সংখ্যা কমিয়ে আনা হবে এবং পুলিশকে আরো উন্নত অস্ত্র দেওয়া হবে।

৬। আগের সুপ্রিম মিলিটারি কাউন্সিলে শুধু প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী সরকারের প্রতিনিধিত্ব করতেন। এখন তাদের সঙ্গে উপ প্রধানমন্ত্রী, বিচারমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী কাউন্সিলে সরকারের প্রতিনিধিত্ব করবেন।কাউন্সিল থেকে বেশ কয়েকজন সেনা কমান্ডারকে বাদ দেওয়া হবে। যাদের মধ্যে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় সশস্ত্র বাহিনীর প্রধান, এজিয়ান সশস্ত্র বাহিনীর প্রধান ও ফৌজি-পুলিশ বাহিনীর প্রধানও রয়েছেন।

তুর্কি অভ্যুত্থানের এই সার্বিক পরিস্থিতি বিশ্লেষণ নিশ্চয় করবেন বিশেষজ্ঞরা।

পরিশেষে হুময়ুন আজাদের কবিতার একটি লাইন, ‘’পৃথিবীতে থোকায় থোকায় জলপাই থাকবে কিন্তু কোন জল্পাই রঙের পোশাক থাকবে না।‘’ 

সম্পর্কিত আরো পোস্ট

আমাদের ফেইসবুক

রাশিফল

  • sagittarius

    মেষ

  • sagittarius

    বৃষ

  • sagittarius

    মিথুন

  • sagittarius

    কর্কট

  • sagittarius

    সিংহ

  • sagittarius

    কন্যা

  • sagittarius

    তুলা

  • sagittarius

    বৃশ্চিক

  • sagittarius

    মকর

  • sagittarius

    কুম্ভ

  • sagittarius

    মীন

  • sagittarius

    ধনু

  • মেষ 22 January 2017

    কোনো ব্যাপারে অনিশ্চয়তায় ভুগতে পারেন। প্রতিপক্ষকে আয়ত্তে আনতে আরো অপেক্ষা করতে হবে। বন্ধু কিংবা সহকর্মীর পেছনে অর্থ ব্যয় হবে। সন্তানদের লেখাপড়া নিয়ে উদ্বেগ বাড়বে।

  • বৃষ 22 January 2017

    তুচ্ছ কারণে এই রাশির জাতকরা আজ হয়রানির শিকার হতে পারেন। বুদ্ধি দিয়ে পরিস্থিতি মোকাবিলা করতে পারলে লাভবান হবেন। সহকর্মীদের সহযোগিতা পাবেন কর্মক্ষেত্রে।

  • মিথুন 22 January 2017

    অন্যের কথায় নির্ভর না করে নিজের সিদ্ধান্ত নিজেই নিন। বিক্ষিপ্তভাবে কাজ করে সময় নষ্ট করলে দিনশেষে খেসারত দিতে হবে। প্রতিবন্ধকতা কাটিয়ে উঠতে আরো ধীরস্থির হতে হবে। 

  • কর্কট 22 January 2017

     

    আজ অসাবধানতার কারণে কোনো জিনিস হারাতে পারে। পুরনো পাওনা আদায়ে নতুন বিড়ম্বনায় পড়বেন। পারিবারিক ঝামেলা এড়াতে আরো কৌশলী হওয়ার দরকার। 

  • সিংহ 22 January 2017

     

    এই রাশির জাতকদের আজ কর্মক্ষেত্রে আর্থিক ক্ষতির আশঙ্কা আছে। শিল্প, সাহিত্য কিংবা বিনোদনমূলক কাজে জড়িয়ে যেতে পারেন। আজ গান শুনতে মন চাইবে। যাত্রা শুভ। 

  • কন্যা 22 January 2017

    বাড়িতে অতিথির আগমন ঘটবে। দিনশেষে প্রশংসা মিলবে রাজনীতিবিদদের। কর্মস্থলে কোনো সহকর্মী ঝামেলা পাকাতে পারেন। ভুল বোঝাবুঝি হবে প্রেমিক-প্রেমিকার মধ্যে। 

  • তুলা 22 January 2017

    স্থলপথের যাত্রায় সতর্ক থাকুন। কোথাও থেকে কোনো সুখবর পেতে পারেন। কাজকর্মের অগ্রগতি হবে। ভালো যাবে পারিবারিক সম্পর্কও। প্রেমিক-প্রেমিকার মধ্যে ভুল বোঝাবুঝি হতে পারে।

  • বৃশ্চিক 22 January 2017

    আজ আত্মীয়ের সংখ্যা বাড়বে। পড়াশোনায় মনোযোগ বাড়বে শিক্ষার্থীদের। কর্মক্ষেত্রে পারিপার্শ্বিক প্রতিকূলতা কাটিয়ে উঠতে পারবেন। প্রেমিক-প্রেমিকার মধ্যে ভুল বোঝাবুঝি হবে।

  • মকর 22 January 2017

    নতুন কোনো কাজের সন্ধান মিলবে। স্বাস্থ্য খুব একটা ভালো যাবে না, পুরনো কোনো ব্যাধিতে ভুগতে পারেন। যানবাহনের ব্যাপারে সতর্ক থাকুন। দুর্ঘটনার আশঙ্কা আছে। বিনোদন শুভ।

  • কুম্ভ 22 January 2017

    অর্থনৈতিক সমস্যায় বিচলিত হওয়া ঠিক হবে না। বরং ধৈর্য ধরে পরিস্থিতি মোকাবিলা করাই ভালো। এ ছাড়া কাজকর্মে মনোযোগ দিতে হবে। অন্যকে খুশি করতে বাড়াবাড়ি করবেন না। 

  • মীন 22 January 2017

    সামাজিক কাজে এই রাশির জাতকরা প্রশংসা পাবেন। ঠিকঠাক দায়িত্ব পালনের কারণে আজ আপনার দায়িত্ব আরো বেড়ে যাবে। পারিবারিক ঝামেলায় উদ্বেগ বাড়বে। দূরের যাত্রা শুভ। 

  • ধনু 22 January 2017

    নতুন গৃহসামগ্রী কিনতে গিয়ে অনেকগুলো টাকা খরচ হবে। বিদেশি সংস্থা বা ব্যক্তির সঙ্গে চুক্তি হবে কারো কারো। বিনোদন ও রোমান্স শুভ। স্ত্রীকে আরো বেশি সময় দিন। দূরের যাত্রা শুভ। 

ফটো গ্যালারি