গণমাধ্যম আর পুলিশি তদন্ত । সবমিলে ধোঁয়াশায় গুলশান হামলার ভবিষ্যৎ!

Sohag Sheikh ৮ আগস্ট, ২০১৬ সম্পাদকীয়
img

মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম ও ট্রান্সন্যাশনাল ক্রাইম বিভাগের (সিটি) প্রধান মো. মনিরুল ইসলাম বলেছেন, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক হাসনাত রেজা করিম ও কানাডা থেকে আসা  তাহমিদ হাসিব খানের বডি ল্যাঙ্গুয়েজের সঙ্গে তাঁদের কাছ থেকে পাওয়া তথ্য মিলিয়ে দেখছেন গুলশান হামলা মামলার তদন্তকারীরা।

কী পরিস্থিতিতে হাসনাত রেজা করিম ও তাহমিদ হাসিব খানের হাতে অস্ত্র ছিল, কী পরিস্থিতিতে তাঁদের বডি ল্যাঙ্গুয়েজ এমন হয়েছে, এটা বিশ্লেষণ করে প্রাপ্ত তথ্য মিলিয়ে দেখা হচ্ছে। এসবের সঙ্গে মিলিয়েই তাঁদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

জঙ্গি অর্থায়ন, অস্ত্রের সম্ভাব্য সরবরাহকারী, প্রশিক্ষণদাতাসহ অনেকের তথ্য তদন্তকারীদের হাতে এসেছে। গুলশান হামলার ঘটনায় প্রণিধানসংখ্যক ব্যক্তি শনাক্ত হয়েছেন। হামলার পরিকল্পনাকারীর অবস্থানের বিষয়েও অনেকে খবর দিচ্ছেন। এসব সূত্র ধরে অভিযান চলছে।

তামিম-জিয়াকে ধরতে অভিযান : গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলার ঘটনায় অস্ত্রের জোগানদাতাসহ অনেককে শনাক্তের দাবি করেছে পুলিশ। হামলায় জড়িতদের পাশাপাশি অস্ত্র ও অর্থের জোগানদাতা, প্রশিক্ষণদাতাসহ অনেকের তথ্য তদন্তকালে জানা গেছে বলে জানিয়েছেন তদন্ত সংস্থা ডিএমপির কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।

তিনি বলেন, কিছু ব্যক্তিকে গ্রেপ্তার করা গেলে তদন্তে অনেক কিছু পরিষ্কার হয়ে যাবে। অর্থাৎ তদন্তে পূর্ণাঙ্গ তথ্য প্রকাশ করা সম্ভব হবে। আমরা অনেক গুরুত্বপূর্ণ তথ্যও পেয়েছি। পুরস্কার ঘোষণার পর জঙ্গিদের মাস্টারমাইন্ড তামিম ও জিয়া সম্পর্কে অনেক তথ্য পাওয়া যাচ্ছে। সে সব তথ্য যাচাই-বাছাই করে অভিযান চালানো হচ্ছে। ঢাকার বেশ কয়েকটি আস্তানায় অভিযান চালিয়ে তাদের সন্ধান মেলেনি।

 

যুগান্তরসহ অন্যান্য অনুসন্ধানী রিপোর্ট সম্পর্কে মনিরুল ইসলাম বলেন, তদন্ত সংস্থার কারও সঙ্গে কথা বলা ছাড়া এ ধরনের ‘কথিত অনুসন্ধানী’ প্রতিবেদন প্রকাশ হলে ভুল-বোঝাবুঝি দেখা দিতে পারে। তিনি বলেন, এ রকম খবর প্রকাশিত হলে তদন্তকারী কর্মকর্তা স্বাধীনভাবে যে তদন্ত করছেন, সেই তদন্তকাজে মানসিক চাপ অনুভব করতে পারেন। এর ফলে তদন্ত বিঘ্নিত হতে পারে। এ মামলার তদন্তকারী সংস্থা কাউন্টার টেররিজম ইউনিট। মামলার তদন্ত কর্মকর্তা বা তদন্ত সংস্থার সঙ্গে আলোচনা ছাড়া এ ধরনের ‘কথিত অনুসন্ধানী’ প্রতিবেদন প্রকাশ থেকে বিরত থাকতে অনুরোধ করেন তিনি। তিনি বলেন, ‘আমি আশা করব, যাঁরা এসব কাজ করছেন, তাঁদের শুভবুদ্ধির উদয় হবে।’ গণমাধ্যমে হাসনাত করিম ও তাহমিদের প্রকাশিত ছবি প্রসঙ্গে জানতে চাইলে মনিরুল ইসলাম বলেন, প্রযুক্তির যুগে অনেক কিছুই করা সম্ভব।মনিরুল ইসলাম বলেন, ‘মামলাটির তদন্তকারী সংস্থা কাউন্টার টেররিজম ইউনিট সন্দেহভাজন দুজনকে ৫৪ ধারায় গ্রেপ্তার দেখিয়ে জিজ্ঞাসাবাদ শুরু করেছে। সে ক্ষেত্রে গুলশানের হামলা রিলেটেড কোনো তথ্য যদি তাদের কাছ পাওয়া যায়, যদি প্রতীয়মান হয় যে এ মামলার সঙ্গে তারা জড়িত, তাহলে সে মামলায় গ্রেপ্তার করা হতে পারে। তদন্তসংশ্লিষ্টরা এখন পর্যন্ত স্পষ্ট করে বলেননি জঙ্গি হামলায় হাসনাত ও তাহমিদের ভূমিকা কী ছিল।

যৌথ অভিযানের আগে সকালে আর্টিজানের ছাদে এক জঙ্গির সঙ্গে হাসনাত ও তাহমিদ আলাপ-আলোচনা করেছেন বলে একাধিক স্থিরচিত্রে ধরা পড়েছে।

গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া কয়েকটি স্থিরচিত্র ও ভিডিও ফুটেজ এ সন্দেহকে করছে অনেক বেশি জোরালো; ছবিতে তাহমিদের অস্ত্র ধরার চৌকস কৌশল সন্দেহ বাড়াচ্ছে কয়েক গুণ। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক হাসনাত করিম নিষিদ্ধ ঘোষিত সংগঠন হিযবুত তাহ্রীরের সঙ্গে জড়িত—এমন তথ্য কয়েক বছর আগে থেকেই গণমাধ্যমে প্রকাশ পাচ্ছে। সে ক্ষেত্রে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ‘আইএস’-এর নাম করে হলি আর্টিজানে হত্যাযজ্ঞ চালানোর সময় সপরিবারে তাঁর উপস্থিতি ‘কাকতালীয়’ বলে মানতে পারছেন না তদন্তসংশ্লিষ্টরাও। সূত্র জানায়, ১ জুলাই রাতে গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার পর পাশের ভবনের বাসিন্দা এক কোরিয়ান নাগরিক ভিডিও ধারণ করেন। তাতে ধরা পড়ে জঙ্গিদের পাশাপাশি হাসনাত ও তাহমিদের গতিবিধি। ভয়ংকর পরিস্থিতিতেও তাঁদের স্বাভাবিক আচরণ নানা প্রশ্নের জন্ম দেয়। এরপর বিভিন্ন সূত্রে গণমাধ্যমে আসে তাঁদের বেশ কিছু স্থিরচিত্র। ছবি ও ভিডিও ক্লিপ নিয়ে নানা রকম বিশ্লেষণ চলতে থাকে। ছবি নিয়ে সন্দেহ : নানা মাধ্যমে হাসনাত ও তাহমিদের গুরুত্বপূর্ণ ভিডিও ক্লিপ এবং ছবি ছড়িয়ে পড়েছে।সেনা অভিযান শুরুর আগে হাসনাত করিম তাঁর পরিবারের সদস্যদের নিয়ে বেরিয়ে যান হলি আর্টিজান থেকে। তাহমিদও যান এ সময়। এ ছাড়া কথিত মুক্তি পাওয়ার পর একটি বাড়িতে হাসনাত পরিবারের সদস্যসহ তাহমিদের অবস্থান বেশ কিছু প্রশ্নের জন্ম দিয়েছে। তাঁরা মোবাইল ফোনে কথা বলছেন। আগের ভিডিওতে যে তরুণীকে হিজাব পরা অবস্থায় দেখা গেছে, তিনি ওই বাড়ির সোফায় হিজাব খুলে তাহমিদের পাশে বসে আছেন। হিজাবধারী আরেক তরুণীর অবস্থানও তাঁর পাশে।

সম্পর্কিত আরো পোস্ট

আমাদের ফেইসবুক

রাশিফল

  • sagittarius

    মেষ

  • sagittarius

    বৃষ

  • sagittarius

    মিথুন

  • sagittarius

    কর্কট

  • sagittarius

    সিংহ

  • sagittarius

    কন্যা

  • sagittarius

    তুলা

  • sagittarius

    বৃশ্চিক

  • sagittarius

    মকর

  • sagittarius

    কুম্ভ

  • sagittarius

    মীন

  • sagittarius

    ধনু

  • মেষ 22 January 2017

    কোনো ব্যাপারে অনিশ্চয়তায় ভুগতে পারেন। প্রতিপক্ষকে আয়ত্তে আনতে আরো অপেক্ষা করতে হবে। বন্ধু কিংবা সহকর্মীর পেছনে অর্থ ব্যয় হবে। সন্তানদের লেখাপড়া নিয়ে উদ্বেগ বাড়বে।

  • বৃষ 22 January 2017

    তুচ্ছ কারণে এই রাশির জাতকরা আজ হয়রানির শিকার হতে পারেন। বুদ্ধি দিয়ে পরিস্থিতি মোকাবিলা করতে পারলে লাভবান হবেন। সহকর্মীদের সহযোগিতা পাবেন কর্মক্ষেত্রে।

  • মিথুন 22 January 2017

    অন্যের কথায় নির্ভর না করে নিজের সিদ্ধান্ত নিজেই নিন। বিক্ষিপ্তভাবে কাজ করে সময় নষ্ট করলে দিনশেষে খেসারত দিতে হবে। প্রতিবন্ধকতা কাটিয়ে উঠতে আরো ধীরস্থির হতে হবে। 

  • কর্কট 22 January 2017

     

    আজ অসাবধানতার কারণে কোনো জিনিস হারাতে পারে। পুরনো পাওনা আদায়ে নতুন বিড়ম্বনায় পড়বেন। পারিবারিক ঝামেলা এড়াতে আরো কৌশলী হওয়ার দরকার। 

  • সিংহ 22 January 2017

     

    এই রাশির জাতকদের আজ কর্মক্ষেত্রে আর্থিক ক্ষতির আশঙ্কা আছে। শিল্প, সাহিত্য কিংবা বিনোদনমূলক কাজে জড়িয়ে যেতে পারেন। আজ গান শুনতে মন চাইবে। যাত্রা শুভ। 

  • কন্যা 22 January 2017

    বাড়িতে অতিথির আগমন ঘটবে। দিনশেষে প্রশংসা মিলবে রাজনীতিবিদদের। কর্মস্থলে কোনো সহকর্মী ঝামেলা পাকাতে পারেন। ভুল বোঝাবুঝি হবে প্রেমিক-প্রেমিকার মধ্যে। 

  • তুলা 22 January 2017

    স্থলপথের যাত্রায় সতর্ক থাকুন। কোথাও থেকে কোনো সুখবর পেতে পারেন। কাজকর্মের অগ্রগতি হবে। ভালো যাবে পারিবারিক সম্পর্কও। প্রেমিক-প্রেমিকার মধ্যে ভুল বোঝাবুঝি হতে পারে।

  • বৃশ্চিক 22 January 2017

    আজ আত্মীয়ের সংখ্যা বাড়বে। পড়াশোনায় মনোযোগ বাড়বে শিক্ষার্থীদের। কর্মক্ষেত্রে পারিপার্শ্বিক প্রতিকূলতা কাটিয়ে উঠতে পারবেন। প্রেমিক-প্রেমিকার মধ্যে ভুল বোঝাবুঝি হবে।

  • মকর 22 January 2017

    নতুন কোনো কাজের সন্ধান মিলবে। স্বাস্থ্য খুব একটা ভালো যাবে না, পুরনো কোনো ব্যাধিতে ভুগতে পারেন। যানবাহনের ব্যাপারে সতর্ক থাকুন। দুর্ঘটনার আশঙ্কা আছে। বিনোদন শুভ।

  • কুম্ভ 22 January 2017

    অর্থনৈতিক সমস্যায় বিচলিত হওয়া ঠিক হবে না। বরং ধৈর্য ধরে পরিস্থিতি মোকাবিলা করাই ভালো। এ ছাড়া কাজকর্মে মনোযোগ দিতে হবে। অন্যকে খুশি করতে বাড়াবাড়ি করবেন না। 

  • মীন 22 January 2017

    সামাজিক কাজে এই রাশির জাতকরা প্রশংসা পাবেন। ঠিকঠাক দায়িত্ব পালনের কারণে আজ আপনার দায়িত্ব আরো বেড়ে যাবে। পারিবারিক ঝামেলায় উদ্বেগ বাড়বে। দূরের যাত্রা শুভ। 

  • ধনু 22 January 2017

    নতুন গৃহসামগ্রী কিনতে গিয়ে অনেকগুলো টাকা খরচ হবে। বিদেশি সংস্থা বা ব্যক্তির সঙ্গে চুক্তি হবে কারো কারো। বিনোদন ও রোমান্স শুভ। স্ত্রীকে আরো বেশি সময় দিন। দূরের যাত্রা শুভ। 

ফটো গ্যালারি