BD 24

    
    
    
    

    
    
    
    
    
    
    
    
    

    
    
    

    
    
    
    
    
    





 

ভারতের জন্য অস্তিত্বের লড়াই বাংলাদেশের জন্য একটি বড় সুযোগ

Sohag Sheikh ১৫ জুন, ২০১৭ খেলাধুলা
img

 

যুদ্ধটা যতটা না ক্রিকেটিও তার চেয়ে ঢের বেশি স্নায়ুবিক। আজকের খেলায় জেতাটা ভারতের জন্য অস্তিত্বের লড়াই ভারত বিশ্ব চাম্পিয়ান। সে ক্ষেত্রে ভারতের সঙ্গে বাংলাদেশ হারতেই পারে। তবে,   

বাংলাদেশ-ভারতের লড়াই গত দুবছর যতটা উত্তেজনা ছড়িয়েছে, যতটা রোমাঞ্চ, বিতর্কের শাখা-প্রশাখায় যত টান পড়েছে, তাতে এই দুই দেশের প্রতিটি লড়াই এখন হাই-ভোল্টেজ। আর এটি তো চ্যাম্পিয়ন্স ট্রফির সেমি-ফাইনাল!

সেই দামামা মাশরাফি ও হাথুরুসিংহের কানে ঢুকেছে স্বাভাবিক নিয়মেই। তবে দুজনের কেউই সেটিকে মাথায় আর মনে ঠাঁই দিতে চান না। উত্তেজনার আঁচ ঢুকেছে বাংলাদেশের ড্রেসিং রুমেও। তবে ক্রিকেটারদের জড়িয়ে রাখা হচ্ছে শীতল তোয়ালেতে। আর সবার মনে গেঁথে দেওয়া হচ্ছে একটি মন্ত্র, ‘উপভোগ।

চাপের তীর থেকে নিজেদের আড়াল করার একটি বর্ম বের করেছে বাংলাদেশ দল। এই ম্যাচ থেকে হারানোর আছে সামান্য, পাওয়ার আছে অনেক কিছু। এমনিতে সেমি-ফাইনাল ম্যাচ মানে চাওয়া-পাওয়ার হিসাব মেলানোর ব্যাপার থাকে বেশ। তবে বাংলদেশের বাস্তবতা ভিন্ন। কঠিন গ্রুপ থেকে সেমি-ফাইনালে উঠতে পেরেই প্রাপ্তির পাল্লা উপচে পড়ছে। এরপর কিছু পেলে সেটি হবে সোনায় সোহাগা। না পেলেও হাসি থাকবে অটুট।

চাপ আসে প্রত্যাশার হাত ধরে। হারানোর কিছু না থাকা মানে চাপও উধাও। ড্রেসিং রুমে যে বার্তা দিয়েছেন, মাশরাফি সেই বার্তা ছড়িয়ে দিতে চাইলেন আর সবার মাঝেও।

এই ম্যাচের হাইপ অনেক থাকবে এটা সত্যি। তবে আরেকটা ম্যাচ হিসেবেই নিতে চেষ্টা করব আমরা। আমাদের প্রথম কাজ হবে রিল্যাক্সড থেকে ম্যাচটি খেলা।

ছেলেরা বেশ রোমাঞ্চিত, এরকম একটা টুর্নামেন্টের সেমি-ফাইনাল খেলছি। এখানে আসার আগেই টুর্নামেন্টটিকে আমরা প্রতিটি ম্যাচ হিসেবে নিতে চেয়েছিলাম। সেভাবেই খেলেছি। এখন সেমি-ফাইনাল খেলছি। সবাই যদি সেমি-ফাইনাল না ভেবে আর দশটা ম্যাচের মত খেলতে পারে, তাহলে ভালো।

আগের দিন হাথুরুসিংহে বলেছিলেন, বাংলাদেশর জন্য এটি বড় ম্যাচ নয়, বড় সুযোগ। চাপ দূরে সরানোর বাংলাদেশ কোচের মন্ত্র জনপ্রিয়তা পেয়েছে বেশ। এখানে সবার মুখে মুখেই এই কথা। সুযোগটা অনেক বড় কিছু্র। ইতিহাসের নতুন দিগন্তে পা রাখার পর সেটির সীমানা আরও বাড়িয়ে নেওয়া। প্রথম সেমি-ফাইনালের হাত ধরেই প্রথমবার ফাইনাল!

ভারতকে সামনে না পেলে হয়ত সেই সম্ভাবনা বাড়ত আরও। ভারত ম্যাচ মানেই এখন অনন্ত চাপ। নানান মন্ত্রে দূরে রাখতে পারলেও তলানি পড়ে থাকা চাপটুকুও তো অনেক!

মাশরাফি অবশ্য এ চাপকেও দেখছেন সুযোগ হিসেবে। এমন ম্যাচ জয় করা মানে পরের ধাপে ওঠার পথেও আরেক ধাপ এগিয়ে যাওয়া!

কেট জাতি হিসেবে উন্নতি করতে হলে এই ধরনের ম্যাচ প্রচুর আসবে। এমন একটা টুর্নামেন্টে এসে কাউকে বেছে নেওয়ার সুযোগ নেই। এরকম চাপের ম্যাচ খেলতে হবে। এটা উপভোগ করা ছাড়া বাড়তি চাপ নেওয়া মাথায় রাখা যাবে না। সবাই যদি নির্ভার হয়ে, দ্বিপাক্ষিক সিরিজের মত খেলতে পারি, তাহলে আমাদের কাজ সহজ হবে।

মানসিক খেলায় খুব একটা আগ্রহী না হলেও এদিন একটু চেষ্টা করলেন মাশরাফি। চাপটা চাপিয়ে দিতে চাইলেন ভারতের ওপরই। তারা ফেভারিট, তাদের দেশে মানুষ বেশি, তাদের প্রত্যাশার ওজনও বেশি ভারী। চাপ তো বেশি বিরাট কোহলিদেরই!

সেটা যেমন সত্যি, তেমনি এটাও সত্যি যে চাপ সামলানার অভ্যাসটাও কোহলিদের বেশি। গত ৭টি আইসিসি টুর্নামেন্টের ৬টিতেই সেমি-ফাইনাল খেলল তারা। বাংলাদেশের জন্য যে মঞ্চ রোমাঞ্চকর অচেনা জগত, ভারতের জন্য সেটি স্রেফ পুরোনো মঞ্চে নতুন করে পারফর্ম করা।

ক্রিকেটীয় রোমাঞ্চে অবশ্য বিষাদের ছোঁয়া যোগ হয়েছে দেশ থেকে পাওয়া খবরে। পাহাড় ধসে এত প্রাণহানির খবরে মন খারাপ গোটা দলেরই। জীবন-মৃত্যুর মত ব্যাপারগুলির সঙ্গে কখনোই ক্রিকেট মেলাতে চান না মাশরাফি। ক্রিকেট দিয়ে সেই ক্ষতি পুষিয়ে দেওয়া যায় বলেও বিশ্বাস করেন না। তব সমব্যথী হওয়া যায়। সেমি-ফাইনালে নামবে বাংলাদেশ কালো ব্যাজ পরে। চেষ্টা করা যায় ক্রিকেট দিয়ে অন্তত কিছুটা হাসি ফেরানোর। সেই তাড়না থাকবে।

দিনশেষে, মন্ত্র সেই একই। ক্রিকেটীয় চাপকে জয় করতে হোক বা জীবনের খেলায় লাশের মিছিলকে ভুলে থাকা, মাঠে নেমে উপভোগ করতে পারাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।

মাশরাফিরা যখন মাঠে উপভোগ করেন, উপভোগের উপলক্ষ খুঁজে পায় গোটা দেশই!

সম্পর্কিত আরো পোস্ট

আমাদের ফেইসবুক

রাশিফল

  • sagittarius

    মেষ

  • sagittarius

    বৃষ

  • sagittarius

    মিথুন

  • sagittarius

    কর্কট

  • sagittarius

    সিংহ

  • sagittarius

    কন্যা

  • sagittarius

    তুলা

  • sagittarius

    বৃশ্চিক

  • sagittarius

    মকর

  • sagittarius

    কুম্ভ

  • sagittarius

    মীন

  • sagittarius

    ধনু

  • মেষ 22 January 2017

    কোনো ব্যাপারে অনিশ্চয়তায় ভুগতে পারেন। প্রতিপক্ষকে আয়ত্তে আনতে আরো অপেক্ষা করতে হবে। বন্ধু কিংবা সহকর্মীর পেছনে অর্থ ব্যয় হবে। সন্তানদের লেখাপড়া নিয়ে উদ্বেগ বাড়বে।

  • বৃষ 22 January 2017

    তুচ্ছ কারণে এই রাশির জাতকরা আজ হয়রানির শিকার হতে পারেন। বুদ্ধি দিয়ে পরিস্থিতি মোকাবিলা করতে পারলে লাভবান হবেন। সহকর্মীদের সহযোগিতা পাবেন কর্মক্ষেত্রে।

  • মিথুন 22 January 2017

    অন্যের কথায় নির্ভর না করে নিজের সিদ্ধান্ত নিজেই নিন। বিক্ষিপ্তভাবে কাজ করে সময় নষ্ট করলে দিনশেষে খেসারত দিতে হবে। প্রতিবন্ধকতা কাটিয়ে উঠতে আরো ধীরস্থির হতে হবে। 

  • কর্কট 22 January 2017

     

    আজ অসাবধানতার কারণে কোনো জিনিস হারাতে পারে। পুরনো পাওনা আদায়ে নতুন বিড়ম্বনায় পড়বেন। পারিবারিক ঝামেলা এড়াতে আরো কৌশলী হওয়ার দরকার। 

  • সিংহ 22 January 2017

     

    এই রাশির জাতকদের আজ কর্মক্ষেত্রে আর্থিক ক্ষতির আশঙ্কা আছে। শিল্প, সাহিত্য কিংবা বিনোদনমূলক কাজে জড়িয়ে যেতে পারেন। আজ গান শুনতে মন চাইবে। যাত্রা শুভ। 

  • কন্যা 22 January 2017

    বাড়িতে অতিথির আগমন ঘটবে। দিনশেষে প্রশংসা মিলবে রাজনীতিবিদদের। কর্মস্থলে কোনো সহকর্মী ঝামেলা পাকাতে পারেন। ভুল বোঝাবুঝি হবে প্রেমিক-প্রেমিকার মধ্যে। 

  • তুলা 22 January 2017

    স্থলপথের যাত্রায় সতর্ক থাকুন। কোথাও থেকে কোনো সুখবর পেতে পারেন। কাজকর্মের অগ্রগতি হবে। ভালো যাবে পারিবারিক সম্পর্কও। প্রেমিক-প্রেমিকার মধ্যে ভুল বোঝাবুঝি হতে পারে।

  • বৃশ্চিক 22 January 2017

    আজ আত্মীয়ের সংখ্যা বাড়বে। পড়াশোনায় মনোযোগ বাড়বে শিক্ষার্থীদের। কর্মক্ষেত্রে পারিপার্শ্বিক প্রতিকূলতা কাটিয়ে উঠতে পারবেন। প্রেমিক-প্রেমিকার মধ্যে ভুল বোঝাবুঝি হবে।

  • মকর 22 January 2017

    নতুন কোনো কাজের সন্ধান মিলবে। স্বাস্থ্য খুব একটা ভালো যাবে না, পুরনো কোনো ব্যাধিতে ভুগতে পারেন। যানবাহনের ব্যাপারে সতর্ক থাকুন। দুর্ঘটনার আশঙ্কা আছে। বিনোদন শুভ।

  • কুম্ভ 22 January 2017

    অর্থনৈতিক সমস্যায় বিচলিত হওয়া ঠিক হবে না। বরং ধৈর্য ধরে পরিস্থিতি মোকাবিলা করাই ভালো। এ ছাড়া কাজকর্মে মনোযোগ দিতে হবে। অন্যকে খুশি করতে বাড়াবাড়ি করবেন না। 

  • মীন 22 January 2017

    সামাজিক কাজে এই রাশির জাতকরা প্রশংসা পাবেন। ঠিকঠাক দায়িত্ব পালনের কারণে আজ আপনার দায়িত্ব আরো বেড়ে যাবে। পারিবারিক ঝামেলায় উদ্বেগ বাড়বে। দূরের যাত্রা শুভ। 

  • ধনু 22 January 2017

    নতুন গৃহসামগ্রী কিনতে গিয়ে অনেকগুলো টাকা খরচ হবে। বিদেশি সংস্থা বা ব্যক্তির সঙ্গে চুক্তি হবে কারো কারো। বিনোদন ও রোমান্স শুভ। স্ত্রীকে আরো বেশি সময় দিন। দূরের যাত্রা শুভ। 

ফটো গ্যালারি